সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং আলাপঃ সূচনা এবং ভবিষ্যৎ

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং আলাপঃ সূচনা এবং ভবিষ্যৎ

সম্প্রতি আমার লেখা প্রথম বই 'সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং আলাপ' প্রকাশিত হয়েছে। এই বইটি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে বাংলায় তুলনামূলক কম আলোচিত কিন্তু জরুরী কিছু লেখার সংকলন বলা চলে। সফট স্কিলস, লার্নিং টেকনিক, ইঞ্জিনিয়ারিং মাইন্ডসেট, ক্যারিয়ার টিপস - এই ধরনের টপিকে কিছু এলোমেলো আলোচনা হয়তো সোশ্যাল মিডিয়ায় বা বিভিন্ন কন্টেন্টে উঠে আসে। কিন্তু গোছানো আলাপ খুব একটা চোখে পড়ে না। বাংলায় সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে যত কন্টেন্ট আছে তার একটা বড় অংশই ঘুরেফিরে ল্যাঙ্গুয়েজ, ফ্রেমওয়ার্কের টিউটোরিয়াল। কিন্তু এর বাইরেও সফট ওয়্যার ইঞ্জিনিয়ারিং লাইনে ক্যারিয়ারে ভালো করার জন্য আরো বেশ অনেকগুলো জিনিস লাগে। সেগুলো নিয়ে আলোচনা কই? কন্টেন্ট কই?

এসব চিন্তা করেই এই বিষয়ে লেখালেখি শুরু করি। ফেসবুকে কিছু লেখা শেয়ার করার পরে অনেকেই বেশ সাধুবাদ দেন এবং একটা বই হিসেবে পাবলিশ করার অনুরোধ করেন। তারই ফলশ্রুতিতে এই বই!

বইয়ের ব্যাপারে এখন পর্যন্ত যেসব ফিডব্যাক পেয়েছি তাতে আমি অভিভূত। প্রায় সবাইই লেখাগুলোকে তাদের জন্য অত্যন্ত বাস্তবসম্মত এবং জরুরী মনে করেছেন। কারো যদি ক্যারিয়ারে এই লেখাগুলো সামান্য অবদানও রাখতে পারে তাহলে আমার কষ্ট সার্থক।

কিন্তু বইতে তো মাত্র অল্প কয়েকটা লেখা এসেছে। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে আলাপ কি এতটুকুতেই শেষ?

নাহ, বরং আলাপ মাত্র শুরু। আরো অনেক আলাপ হবে। এজন্যই এই ব্লগের সূচনা।

বিভিন্ন সময়ে আমার লার্নিং, আমার উপলদ্ধি, যেগুলো অন্যদেরও কাজে লাগবে মনে হবে সেগুলোকে আমি নিয়মিত এখানে শেয়ার করবো। ফেসবুকে লেখাগুলো যাতে সময়ের সাথে হারিয়ে না যায় এবং পরবর্তীতে কেউ আসলেও লেখাগুলো এক জায়গায় গুছিয়ে পান সেজন্যই এই ব্লগ।

বিঃ দ্রঃ বইয়ের লেখাগুলো এখানে পাবলিশ করা হবে না। বরং এখন থেকে নতুন নতুন যেই লেখাগুলো আমি লিখবো সেগুলোই এখানে পাবলিশ হবে। কেউ বইয়ের লেখাগুলো পড়তে চাইলে নীচের লিঙ্কগুলো থেকে অর্ডার করতে পারেনঃ

https://www.rokomari.com/book/304538/software-engineering-talk

https://www.wafilife.com/shop/books/software-engineering-alap

https://bookmark.com.bd/products/software-engineering-talk

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং আরো অনেক আলাপে অংশগ্রহণের জন্য আপনাকে স্বাগতম!